কীভাবে ফাইভারে সেল বাড়াবেন?

আপনার সার্ভিসগুলি অনলাইনে সেল এবং প্রচারের জন্য সেরা মার্কেটপ্লেসগুলির মধ্যে অন্যতম হচ্ছে ফাইভার। ফাইভারের মতো একটি সেরা সাইটে অনেক ভালো মানের সার্ভিসগুলির বেসিক প্যাকেজ $৫ দিয়ে শুরু। এখানে ২ মিলিয়নেরও বেশি চমৎকার সার্ভিস পাওয়া যায়। 

যে সকল সেলাররা তাদের ইউনিক সার্ভিস গুলি একটি ভালো এবং সাশ্রয়ী  মূল্যে সেল করার মাধ্যমে আয় করতে চান তাদের জন্য ফাইভার একটি সেরা মার্কেটপ্লেস। একজন বায়ার এবং সেলার তাদের সার্ভিসগুলি সেল এবং কেনার জন্য বিভিন্ন ধরণের ক্যাটাগরি বেছে নিতে পারে। তবে একজন নতুন সেলারের ক্ষেত্রে তার সার্ভিসটি সেলের জন্য এটা কঠিন ব্যাপার হয়ে দাঁড়ায়। ফলস্বরূপ, তার প্রথম সেল হতে অনেক সময় লেগে যায়। কেননা, বায়াররা সবসময়ই একজন হাই রেটিং এবং অভিজ্ঞ সেলারের সন্ধান করে থাকে। 

তবে ভালো সেল পাওয়ার জন্য অবশ্যই হতাশ হওয়াটা একজন বুদ্ধিমান সেলারের কাজ নয়। ধৈর্য ধরে শুধুমাত্র কিছু  কৌশল অবলম্বনের মাধ্যমে আপনি ফাইভারে একজন টপ সেলারের জায়গাটি করে নিতে পারেন। সুতরাং, চলুন শুরু করা যাক।

নির্দেশনাসমূহ

১)  ফাইভারে প্রোফাইল ইমেজ যুক্ত করুন: 

ফাইভার প্রোফাইলে ছবি যুক্ত করা খুবই গুরুত্বপূর্ণ। কারণ, সচরাচর অনেক বায়ার দেখা যায়, যারা কোনো সেলারদের প্রোফাইল ইমেজ না থাকলে তাদের কাছে থেকে গিগ কিনতে চায় না। সুতরাং, ফাইভারে একটি আকর্ষণীয় এবং প্রফেশনাল প্রোফাইল ফটো থাকা  আপনার অর্ডার পাওয়ার সম্ভাবনাকে বাড়িয়ে দেয়। 

২) হাই রেটিং অর্জন নিশ্চিত করুন :

আপনার ফাইভারে আরো সেল বা অর্ডার পেতে আপনার গিগের জন্য হাই রেটিং অর্জন করার যথাসাধ্য চেষ্টা করুন। সেক্ষেত্রে  প্রথম অর্ডার পাওয়ার জন্য পজিটিভ ফিডব্যাক পেতে আপনি আপনার বন্ধুদের সাহায্য নিতে পারেন। প্রথম সেলটি এমন ভাবে সম্পন্ন করুন যাতে বায়ার আপনাকে ১০০% পজিটিভ ফিডব্যাক দেয় এবং পরবর্তীতে আপনার গিগ অর্ডার করতে দ্বিতীয়বার না ভাবে।

৩) গিগ সার্ভিসিংয়ে আপনার দক্ষতা নিশ্চিত করুন:

 ফাইভারে আপনি যে সার্ভিসটি প্রদান করছে তার ওপর আপনার কতটুকু দক্ষতা রয়েছে আগে তা নিশ্চিত হয়ে নিন। এই কাজটি সার্ভিসিং এর ক্ষেত্রে উপযুক্ত ক্যাটাগরি বাছাই করা আপনার জন্য সহজ করে দেবে। 

যেমন, আপনি যদি একজন ভালো SEO এক্সপার্ট হয়ে থাকেন এবং গুগল সার্চ ইঞ্জিনে আপনার কোনো কীওয়ার্ড র‌্যাঙ্ক করার দক্ষতা থাকে , তবে আপনি আপনার গিগ সার্ভিসটি এসইও ক্যাটাগরিতে অফার করুন। অতএব,আপনি আপনার দক্ষতা নিশ্চিত করুন, আপনার গিগ আপনার অর্ডার পাওয়া নিশ্চিত করবে। এবং সেইসাথে আপনি কীভাবে ফাইভারে সেল বাড়াবেন তাও নিশ্চিত করবে।

৪) গিগ ডিস্ক্রিপশন দীর্ঘ করুন:

 আপনার গিগ ডিস্ক্রিপশনটি সংক্ষিপ্ত না করে তুলনামূলক দীর্ঘ করুন। এতে আপনার সার্ভিস সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য যুক্ত করুন এবং FAQ যুক্ত করুন। 

৫) গিগে ভিডিও যুক্ত করুন: 

গিগে ভিডিও যুক্ত করার মাধ্যমে বায়ারদেরকে সহজেই আকৃষ্ট করা যায়। আপনি কি ধরনের সার্ভিস দিচ্ছেন, সার্ভিসটিতে আপনার দক্ষতা কতটুকু এবং বায়ার আপনার কাছে থেকে কি আশা করতে পারে, এই তথ্যগুলি একটি ভিডিও তৈরী করার মাধ্যমে বায়ারদের কাছে তুলে ধরুন। যাতে বায়ার আপনার গিগ সম্পর্কিত ধারণা পেয়ে যায় এবং আপনার গিগটি অর্ডার করতে আগ্রহী হয়। 

৬)  গিগে বায়ার-ফ্রেন্ডলি কীওয়ার্ড যুক্ত করুন:

গিগে আরও বেশি  এক্সপোজার পেতে এমন কীওয়ার্ড বাছুন যেগুলো বায়াররা ফাইভার সার্চ বক্সে টাইপ করে থাকে। এক্ষেত্রে আপনার সার্ভিসের ন্যায় একই  ধরনের সার্ভিস অফার করছে সেইসব টপ সেলারদের গিগের কীওয়ার্ডগুলি কপি করতে পারেন। গিগ ডিস্ক্রিপশনে কীওয়ার্ড যুক্ত করুন। তবে অবশ্যই একই কীওয়ার্ড দুবারের বেশি ব্যবহার করা থেকে বিরত থাকুন। 

Fiverr সাকসেস

তাই, কীভাবে ফাইভারে সেল বাড়াবেন তা নির্ভর করবে আপনার সঠিক নির্দেশনা মেনে চলার উপর। সর্বোপরি, ফাইভারে সফল হতে হলে দক্ষতা এবং কৌশলের সাথে এগিয়ে যেতে হবে। ফাইভারে নতুন অবস্থায় খুব দ্রুত সেল পাওয়া যেমন সহজ ব্যাপার নয়, তেমনি নির্দিষ্ট কৌশল অবলম্বন করলে তা একেবারে কঠিনও নয়। শুধু একটুখানি ধৈর্য ও পরিশ্রমের প্রয়োজন।

Leave a Comment

Your email address will not be published.