ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করবেন

ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করবেন?

ফ্রিল্যান্সার হওয়া নিজের জন্য কাজ শুরু করার একটি দুর্দান্ত উপায় । ফ্রিল্যান্সিং এর মাধ্যমে আপনি একসাথে একাধিক ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্য কাজ করতে পারেন, বিভিন্ন বিপণনযোগ্য দক্ষতা অর্জন করতে পারেন এবং আপনি যতটা চান ততোটুকু কাজ করতে পারেন। এমনকি আপনার আগের কোন ফ্রিল্যান্সিং কাজের অভিজ্ঞতা যদি নাও থাকে, কীভাবে নিজের কাজ বাজারজাত করতে হয় তাও না জেনে থাকেন তবুও আপনি ফ্রিল্যান্সিং করতে পারবেন ।কয়েকটি কার্যকরী ধাপের মাধ্যমে আমরা বিষয়টি সম্পর্কে সুনির্দিষ্ট ধারণা পেতে পারি:

দক্ষতার বিবেচনা

আপনার মার্কেটিং দক্ষতার কথা চিন্তা করুন। আপনি কি লেখক, ফটোগ্রাফার, গণিতবিদ, ওয়েব ডিজাইনার, মার্কেটিং গুরু, চিত্রকর, বিজ্ঞানী এমনকি ঝুড়ি তৈরীর তাঁতি হোন না কেন, সকল ক্ষেত্রে আপনার জন্য ফ্রিল্যান্স কাজ করার সুযোগ রয়েছে। আপনি কি কাজ করতে ভালবাসেন? আপনার কোন কোন কাজ করার সামর্থ আছে ? আপনি যে সব কাজ খুব সাচ্ছন্দে করতে পারবেন বলে মনে করেন এমন সমস্ত কিছুর একটি তালিকা তৈরি করুন।

আপনার কোনও দক্ষতা আবেগ এর বসে লিখে রাখবেন না। ফ্রিল্যান্সাররা যে কাজটি করছেন তা শুনে বিবেচনা করুন এবং তার ভিতর থেকে আপনি কোনটি বেশি ভালো পারেন তার সবগুলির একটি তালিকা করুন! শুরু করার আগে নিজেকে সীমাবদ্ধ করবেন না।

বাজার বিবেচনা

বাজার বিবেচনা করুন। যদিও বেশিরভাগ দক্ষতার সাথে কার্যকরভাবে কাজ করা যেতে পারে, তবে আপনার কোন বিশেষ দক্ষতার উপর কাজ করার প্রয়োজন তা খুব তাড়াতাড়ি বিবেচনা করতে হবে । আপনি যদি নিজের পুরো সময়ের কাজটি ফ্রিল্যান্সিং করতে চান তবে আপনি এমন একটি দক্ষতা বাছাই করতে পারেন যা আপনি মনে করেন যেখানে প্রচুর লোকেরা অর্থ প্রদান করতে রাজি হবে বা কমপক্ষে আপনি যা করতে ইচ্ছুক তার সুযোগটি আরও প্রসারিত করুন। আপনি শুরু করার আগে মার্কেটপ্লেসে একটু গবেষণা চালান ।উদাহরণস্বরূপ, শক্তিশালী একাডেমিক লেখক ১৫ তম শতাব্দীর জার্মান জুতা গুলোর বিশেষজ্ঞের চেয়ে আরও সহজে কাজ খুঁজে পেতে পারেন। আপনি কী বিক্রি করছেন তার জন্য কত লোকের প্রয়োজন হবে তা বিবেচনা করুন এবং আপনি নিজের সুযোগ আরও প্রশস্ত করতে পারেন কিনা তা স্থির করুন।

প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ

আপনার প্রয়োজনীয় উপকরণগুলি সংগ্রহ করুন। আপনি যদি ফ্রিল্যান্স রাইটিং গিগ গুলি অনুসন্ধান করতে যান তবে আপনার কাছে একটি নির্ভরযোগ্য কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগ রয়েছে কিনা তা নিশ্চিত করুন। আপনি যদি একজন ফটোগ্রাফার হতে চান তবে নিশ্চিত হয়ে নিন যে আপনার একটি ক্যামেরা রয়েছে । আপনি যদি ফ্রিল্যান্স পরিসংখ্যানবিদ হওয়ার চেষ্টা করেন তবে নিশ্চিত হয়ে নিন যে আপনার ক্ষেত্রে সাধারণ সফ্টওয়্যারটি ব্যবহার করার ক্ষমতা রয়েছে। আপনি যদি তাৎক্ষণিকভাবে কাজ পেতে প্রস্তুত না হন তবে কাজে নিযুক্ত হওয়ার আশা করবেন না।

  • আপনার ব্যবসায়ের জন্য বিনিয়োগ করতে ইচ্ছুক হওয়া উচিত। “আপনার অর্থ উপার্জনের জন্য অর্থ ব্যয় করতে হবে” এই উক্তিটি ভুলে যাবেন না।

পরিকল্পনা তৈরি

একটি পরিকল্পনা তৈরি করুন। একটি যুক্তিসঙ্গত প্রতি ঘন্টা হার নির্ধারণ করুন। আপনার প্রতিযোগীরা কী চার্জ নিচ্ছেন? মনে রাখবেন, আপনি আরও অভিজ্ঞতা অর্জন করার সাথে সাথে আপনি আপনার প্রতি ঘন্টা হার বাড়িয়ে তুলতে সক্ষম হবেন। আপনি কত ঘন্টা কাজ করতে চান (বা প্রয়োজন) তা ঠিক করুন। অবশ্যই আপনি একবার ফ্রিল্যান্সিং শুরু করলে আপনি কত দ্রুত কাজ করবেন, নির্দিষ্ট প্রকল্পগুলি কত ঘন্টা সময় নেবে এবং আপনি বাস্তবে একসাথে কতগুলি প্রকল্প গ্রহণ করতে পারবেন তার একটি ভাল ধারণা পাবেন। যাইহোক, একটি পরিকল্পনা নিয়ে এই নতুন চাকরিতে যাওয়ার বিষয়টি নিশ্চিত করতে সহায়তা করবে যার ফলে আপনি কাজ শুরু করার সাথে সাথে অর্থ বা সময়ের জন্য চাপে পড়বেন না ।

পরামর্শদাতা সন্ধান করুন

একজন পরামর্শদাতাকে সন্ধান করুন। একটি নতুন শিল্প সম্পর্কে শেখার সর্বোত্তম উপায় হ’ল কিছু সময়ের জন্য এটির অংশীদার এমন ব্যক্তির সাথে কথা বলা। আপনি বিভিন্ন উপায়ে একজন পরামর্শদাতার সন্ধান করতে পারেন। পরিবার, বন্ধুবান্ধব, শিক্ষক, সহকর্মী ইত্যাদিকে জিজ্ঞাসা করতে পারেন যদি তারা ফ্রিল্যান্স করে এমন কাউকে চেনে তবে। আপনি অনলাইনে কাজটি দেখতে এবং আপনি যা করতে চান তার অনুরূপ কিছু করে এমন কারও কাছে পৌঁছতে পারেন। আপনি আপনার অঞ্চলে অনলাইন নেটওয়ার্কিং ইভেন্টগুলি খুঁজে পেতে পারেন।

  • একজন পরামর্শদাতা আপনাকে আপনার হার নির্ধারণ করতে, আপনাকে কিছু পয়েন্টার দিতে এবং আদর্শভাবে এমনকি আপনাকে কিছু পরিচিতি দিতে শুরু করতে সহায়তা করতে পারে।
  • আপনি আপনার পরামর্শদাতকে দেখাতে সক্ষম হবেন যে আপনি এই প্রচেষ্টাটিতে প্রতিশ্রুতিবদ্ধ। কারও কাছে পৌঁছানোর আগে নিশ্চিত হয়ে নিন যে আপনি গবেষণা করেছেন এবং আপনার সরবরাহগুলি সংগ্রহ করেছেন।
  • মনে রাখবেন যে তারা আপনাকে সাহায্য করে একটি অনুগ্রহ করছে। তাদের কৃতজ্ঞতা এবং সম্মান দেখান। তাদের দেখানোর জন্য কঠোর পরিশ্রম করুন যে আপনি একজন যোগ্য ব্যক্তি।

1 thought on “ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করবেন?”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *