বেস্ট ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগিন

৭ টি বেস্ট ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগিন ওয়েবসাইটের সুরক্ষার জন্য

নিয়মিত ওয়ার্ডপ্রেস ব্যাকআপ তৈরি করা একটি ভাল অভ্যাস যা আপনি আপনার ওয়েবসাইটের সুরক্ষার জন্য করতে পারেন। আজকে আমি আপনাদের জন্য আলোচনা করব ৭ টি বেস্ট ব্যাকআপ ওয়ার্ডপ্রেস প্লাগিন ওয়েবসাইটের সুরক্ষার জন্য ব্যাকআপ গুলো আপনাকে সহায়তা করবে যখন আপনি কোনো বিপর্যয় পরিস্থিতির মুখোমুখি হবেন যেমন যদি আপনার সাইটটি হ্যাক হয়ে যায় অথবা ভুল বশত আপনি নিজেকে লক করে ফেলেন।

এখানে বেশ কিছু ফ্রি এবং পেইড প্লাগিন আছে যেগুলোর বেশিরভাগ প্রায় ব্যবহার করা সহজ

এই আর্টিকেল এ আমরা এই ৭টি সেরা ওয়ার্ডপ্রেস প্লাগিন নিয়ে আলোচনা করবো।

বিঃদ্রঃ যদিও কিছু কিছু হোস্টিং প্রভাইডার সীমিত কিছু ব্যাকআপ অফার করে কিন্তু দিন শেষে আপনার দায়িত্ব প্রতিদিনের ব্যাকআপ প্রতিদিন নিয়ে রাখা।

যদি আপনি এখনও আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটির ব্যাকআপ না নিয়ে থাকেন তাহলে এই ৭টি প্লাগিন এর মধ্যে যেকোনো একটি বেছে নিন এবং আজ থেকেই আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটির ব্যাকআপ রাখা শুরু করে দিন।  

৭ টি বেস্ট ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগিন

1. UpdraftPlus

এর মাধ্যমে আপনি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের সম্পূর্ণ ব্যাকআপ তৈরি করে তা ক্লাউড আকারে এবং আপনার হার্ডড্রাইভে সংরক্ষণ করতে পারবেন। প্লাগিনটি শিডিউল ব্যাকআপ ও অন-ডিমান্ড ব্যাকআপ দিয়ে থাকে। এছাড়াও আপনি পছন্দ মতো ফাইল ব্যাকআপ করে নিতে পারবেন। 

আপনি স্বয়ংক্রিয় ভাবে ব্যাকআপ গুলোকে আপনার ড্রপবক্স, গুগল ড্রাইভ, এস 3, র্যাকস্পেস, এফটিপি, এসএফটিপি, ইমেইল এবং অন্যান্য বেশ কয়েকটি ক্লাউড স্টোরেজে আপলোড করে রাখতে পারেন। 

ফাইল গুলো ব্যাকআপ করার পাশাপাশি প্লাগিনটির সাহায্যে ফাইল গুলো ওয়ার্ডপ্রেস এডমিন প্যানেল থেকে সরাসরি রিষ্টোর করা যায়।

UpdraftPlus দিয়ে কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের সম্পূর্ণ ব্যাকআপ ধাপে ধাপে তৈরি করে তা সংরক্ষণ করবেন তা আমাদের দেওয়া গাইড এ দেখুন।

 UpdraftPlus এর একটি পেইড আছে যা দিয়ে আপনার ওয়েবসাইটের মাইগ্রেট করা, ক্লোন করা, ডেটাবেস সার্চ এবং রিপ্লেস, মাল্টি সাপোর্ট এবং আরও কিছু সুবিধা পাবেন। এই ভার্সন টি আপনাকে প্রাইওরিটি সাপোর্ট এ অ্যাক্সেস করতে দিবে। এর প্রিমিয়াম ভার্সনের প্রাইজ ৭৫ ডলার।যদিও এর ফ্রি ভার্সনটি পাওয়া যায় তারপরও আমাদের পরামর্শ হবে এটির অভিনব ব্যাকআপ ফিচারস পাওয়ার জন্য প্রিমিয়াম ভার্সনটি নেওয়া।

2. VaultPress (Jetpack Backups)

ওয়ার্ডপ্রেসে শুরুতে আমরা VaultPress ব্যাবহার করে থাকি । এটি Automattic এ মুলেনওয়েগ (ওয়ার্ডপ্রেসের সহ-প্রতিষ্ঠাতা) এবং তার দল মিলে তৈরি করেছিলেন। শুরুতে এই প্লাগিনটি স্বাধীন থাকলেও বর্তমানে এটি JetPack এর একটি পার্ট হিসেবে কাজ করে।VaultPress ব্যাবহার করার জন্য আপনাকে প্রথমে JetPack এ সাবস্ক্রিপশনের প্রয়োজন হবে। JetPack Automattic এরই একটি প্রোডাক্ট।

এর বিভিন্ন ফিচারস এর জন্য একাধিক প্রাইজিং প্লান আছে। VaultPress প্লাগিন প্রতি মাসে ৩.৫০ ডলার এ অটোমেটিক রিয়েল টাইম এর ক্লাউড ব্যাকআপ তৈরি করে।

আপনি খুব সহজে এটি সেট করে ডাটা ব্যাকআপ এবং রিস্টোর করে নিতে পারবেন শুধু কয়েকটি ক্লিক এর মাধ্যমে।

Jetpack এর উচ্চতর প্লানে সিকিউরিটি স্ক্যান সহ আরও পাওয়ারফুল ফিচারস পাওয়া যায়।

VaultPress ব্যাবহারের কিছু অসুবিধা আছে.

প্রথমত, এটিতে প্রতিটি ওয়ার্ডপ্রেস সাইটের জন্য আলাদা ভাবে টাকা দিতে হয়।

দ্বিতীয়ত, আপনাকে JetPack সাবস্ক্রাইব করতে হবে, ওয়ার্ডপ্রেস.কম একাউন্ট করতে হবে এবং আপনার সাইটে JetPack ইনস্টল করতে হবে।

পরিশেষে, লো-প্লান এ আপনি ৩০ দিনের ব্যাকআপ নিতে পারবেন। আপনি যদি আনলিমিটেড ব্যাকআপ নিতে চান তাহলে আপনাকে প্রতি মাসে  29 ডলার দিতে হবে যা এখানে তালিকাভুক্ত অন্যান্য সমাধানগুলির তুলনায় বিগিনারদের জন্য উল্লেখযোগ্য ভাবে বেশি ব্যয়বহুল। এখন যারা VaultPress ব্যাবহার করছেন তারা আগে পুরোনো দামে নিয়েছেন যখন দাম অনেক কম ছিল।

এর ব্যয়বহুল হওয়ার পরও Automattic এর খ্যাতির জন্য এখনও VaultPress বহুল প্রচালিত।

JetPack এর পার্সোনাল প্লান এর জন্য প্রতি বছর ৩৯ ডলার দিতে হয়।

VaultPress জনপ্রিয় প্লাগিন JetPack এর পার্ট হওয়ায় খুব ভাল ভ্যালু দেয়। যদি আপনি ইতিমধ্যে  ফটো, সোশ্যাল মিডিয়া প্রচার ইত্যাদির জন্য JetPack এর অন্যান্য ফিচারস JetPack CDN ব্যবহার করে থাকেন তাহলে আপনার জন্য এটি বেছে নেওয়া সহজ হবে।

3. BackupBuddy

BackupBuddy একটি অন্যতম জনপ্রিয় প্রিমিয়াম ব্যাকআপ প্লাগিন যা অর্ধ মিলিয়ন ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে ব্যবহার হয়ে থাকে। এর সাহায্যে আপনি দৈনিক, সাপ্তাহিক এবং মাসিক শিডিউল আকারে ব্যাকআপ নিতে পারবেন।

BackupBuddy ব্যবহার করে আপনি আপনার সাইট এর ব্যাকআপ অটোম্যাটিকলি আপনার ক্লাউড স্টোরেজে নিতে পারবে জেমনঃ Dropbox, Amazon S3, Rackspace Cloud, FTP, Stash । এছাড়াও আপনি আপনার মেইল এ নিতে পারবেন। যদি আপনি Stash ব্যবহার করে থাকেন তাহলে আপনার রিয়েল টাইম ব্যাকআপ করার অ্যাবিলিটি আছে।

BackupBuddy ব্যাবহারের সবচেয়ে বড় সুবিধা এটি নয় যে এটি সাবস্ক্রিপশন ভিত্তিক নয়, এর কন মাসিক ফি নেই। আপনার প্লানের মতো করে আপনি এটি উল্লিখিত সংখ্যার ওয়েবসাইটে ব্যবহার করতে পারবেন। 

আপনার ব্যাকআপ গুলো সংরক্ষণ করার জন্য আপনি প্রিমিয়াম সাপোর্ট ফোরাম, রেগুলার  আপডেট, এবং BackupBuddy Stash এর ১ জিবি স্টোরেজে অ্যাক্সেস নিতে পারবেন। এছাড়াও iThemes Sync ফিচার থাকায় আপনি একটি ড্যাসবোর্ডে ১০ টি সাইট পরিচালনা করতে পারবেন।

ব্লগার প্লান এ একটি সাইট এর লাইসেন্স এর প্রাইজ ৫২ ডলার।

BackupBuddy একটি সাশ্রয়ী প্রিমিয়াম প্লাগিন যাতে আপনার সাইটটি ব্যাকআপ, রিস্টোর এবং মুভ করার ফিচারস উপস্থিত। সংক্ষেপে বলতে গেলে এটি UpdraftPlus এবং VaultPress এর বিকল্প এবং শক্তিশালী সমাধান।

4. BoldGrid Backup

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বিল্ডার BoldGrid এর BoldGrid Backup প্লাগিন একটি অটোমেটিড ব্যাকআপ সল্যুশন। এটি সহজে আপনার সাইট এর ব্যাকআপ তৈরি করতে, আপনার ক্রাশ হওয়া সাইটটি রিস্টোর করতে এবং হোস্ট সুইচ করার সময় সাইটটি মুভ করার সময়ও সাহায্য করে। এটির সাহায্যে আপনি একটি ক্লিক এ অটোম্যাটিড এবং ম্যানুয়ালি ব্যাকআপ করতে পারবেন।

BoldGrid Backup একটি অটোম্যাটিড ফল্ট সুরক্ষার ফিচারস নিয়ে এসেছে যা কোনো আপডেট হওয়ার আগে অটোম্যাটিড ব্যাকআপ তৈরি করে। যদি কোনো আপডেট ফেইল হয় তখন এটি ওয়ার্ডপ্রেস সাইটটিকে শেষ ব্যাকআপে নিয়ে যায় যা আপনাকে আপডেট ত্রুটি থেকে সুরক্ষা দান করে।

BoldGrid Backup এর সাহায্যে আপনি আপনার ড্যাসবোর্ডে ১০ টি ব্যাকআপ আর্কাইভ স্টোর করে রাখতে পারেন এবং Amazon S3, FTP or SFTP এর মতো রিমোট স্টোরেজ লোকেশন এ অ্যাড করতে পারেন। 

সকল BoldGrid প্রিমিয়াম টুলস ও সার্ভিস সহ বছরে ৬০ ডলার খরচ করতে হয়।

বোল্ডগ্রিড ব্যাকআপ হ’ল একটি সাধারণ ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগইন যা আপনি আপনার ওয়েবসাইটের ব্যাকআপগুলি তৈরি করতে ব্যবহার করতে পারেন। এই প্লাগইনটি ব্যবহারের সুবিধা হল আপনি এই প্লাগইনটি কেনার সাথে পাবেন শক্তিশালী সরঞ্জামগুলির বান্ডিল।

5. BlogVault

BlogVault ওয়ার্ডপ্রেসের জন্য আরেকটি জনপ্রিয় ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগিন। এটি কেবল মাত্র একটি প্লাগিন নয় এটি একটি সার্ভিস সফটওয়্যার। এটি BlogVault সার্ভারগুলিতে স্বাধীন ভাবে অফসাইট ব্যাকআপ তৈরি করে, তাই আপনার সার্ভার লোড ফ্রি থাকবে।

BlogVault আপনার ওয়েবসাইটের দৈনিক ভিত্তিতে অটোম্যাটিড ব্যাকআপ তৈরি করে এবং আপনাকে ম্যানুয়ালি আনলিমিটেড অন-ডিমান্ড ব্যাকআপগুলি তৈরি করতে দেয়। এটিতে স্মার্ট ইনক্রিমেন্টাল ব্যাকআপ রয়েছে যা কেবলমাত্র মিনিমাল সার্ভার লোডের জন্য হওয়া পরিবর্তনগুলিকে sync করে। এটি আপনার সাইটের জন্য সর্বোত্তম পারফরম্যান্স নিশ্চিত করে।

ব্যাকআপের পাশাপাশি এটি আপনার সাইটটি রিকভার করতে সাহায্য করে। এখানে আপনি ৯০ দিন এর ব্যাকআপ আর্কাইভ সংরক্ষণ করে রাখতে পারেন যার ফলে আপনি আপনার সাইটটি কোনো সমস্যা থেকে ব্যাকআপ করে নিতে পারবেন।

এটি আপনার ওয়েবসাইটকে অন্য হোস্টিং এ স্থানান্তরিত করার জন্য একটি সহজ বিকল্প মাধ্যম।

উপরের অন্যান্য প্লাগিনগুলির সাথে তুলনা করলে এর ফিচারস খুব ভাল তবে এর দাম টা বেশি ব্যয়বহুল মনে হতে পারে। বেসিক প্লান এ আপনাকে একটি সাইটের লাইসেন্স এর জন্য বছরে ৮৯ ডলার খরচ করতে হবে।

BlogVault ওয়ার্ডপ্রেস ব্যাকআপ সমাধান ব্যবহার করা সহজ। এটি অফসাইট ব্যাকআপ তৈরি করে, তাই আপনার ওয়েবসাইট সার্ভারটি আপনার ব্যাকআপগুলির সাথে লোড হবে না। তবে ছোট ব্যবসায়ের জন্য দামটি কিছুটা বেশি মনে হতে পারে ।

6. BackWPup

BackWPup একটি ফ্রি প্লাগিন যা বিনা খরচে আপনাকে আপনার পুরো ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের ব্যাকআপ তৈরি করতে এবং তা ক্লউড আকারে Dropbox, Amazon S3, Rackspace, FTP, email বা আপনার কম্পিউটার এ সংরক্ষন করতে দেয়। 

এটি ব্যবহার করা অত্যন্ত সহজ এবং আপনাকে আপনার সাইটের আপডেট ফ্রিকোয়েন্সি অনুসারে অটোম্যাটিড ব্যাকআপগুলি নির্ধারণ করার অনুমতি দেয়।

ব্যাকআপ থেকে একটি ওয়ার্ডপ্রেস সাইট রিস্টোর করা খুব সহজ। BackWPup Pro ভার্সন টি প্রাইওরিটি সাপোর্ট এবং Google Drive এ সংরক্ষন করা সহ আর অভিনব ফিচারস নিয়ে এসেছে।

এটি ফ্রিতে পাওয়া যায় তবে এর প্রিমিয়াম ভার্সনটিও আছে। ৬ মিলিয়ন ইউজার এটি ব্যবহার করে। এর প্রিমিয়াম ভার্সনটি আর দ্রুত সাইট টিকে ব্যাকআপ করতে সাহায্য করে।

7. Duplicator

এই নামের জন্য Duplicator একটি জনপ্রিয় ওয়ার্ডপ্রেস প্লাগইন যা ওয়ার্ডপ্রেস সাইটগুলিকে মাইগ্রেট করতে ব্যবহৃত হয়। এছাড়াও এর ব্যাকআপ করার ফিচারসও আছে।

এটি আপনাকে অটোম্যাটিড শিডিউল ব্যাকআপগুলি তৈরি করতে দেয় না । এটি নিয়মিত মেইন্টেইন করা সাইট এর জন্য আদর্শ ওয়ার্ডপ্রেস প্লাগিন এর সুবিধার চেয়ে কিছুটা কম সুবিধা দেয়।

এটি সম্পূর্ণ বিনামূল্ল্যে পাওয়া যায়। Duplicator আপনাকে সহজেই আপনার ওয়ার্ডপ্রেস সাইটের ম্যানুয়াল ব্যাকআপ তৈরি করতে দেয়।যদি আপনার ওয়েব হোস্ট নিয়মিত ব্যাকআপ তৈরি করে তাহলে  আপনি স্টাগিং পরিবেশে ব্যাকআপগুলি তৈরি করতে এই প্লাগইনটি ব্যবহার করতে পারেন। এটি একটি দুর্দান্ত সাইট মাইগ্রেশন প্লাগইন।

পরিশেষে

প্রতিটি প্লাগিন এর সুবিধা অসুবিধা সমপরিমানে আছে। তবে আমরা VaultPress প্লাগিনটি প্রধানত দুইটি কারনে ব্যবহার করে থাকি। এটি ব্যবহার করা খুব সহজ এবং এটি সুধু মাত্র রিয়েল-টাইম ইনক্রিমেন্টাল ব্যাকআপ দেয়।

যার অর্থ হলো প্রতি দিন বা প্রতি ঘণ্টায় ব্যাকআপ তৈরি করার পরিবর্তে কেবল আপডেট এর পর আপডেট হওয়া গুলো ব্যাকআপ করে। এটি আমাদের মতো বড় ওয়েবসাইটের জন্য আদর্শ। 

কিন্তু যদি আপনার সাইটটি ছোটো বা মাঝারি আকারের হয় এবং আপনি মাসিক ফি প্রদান করতে না চান তাহলে UpdraftPlus প্লাগিনটি ব্যবহার করতে পারেন। এটিও খুব ভাল সার্ভিস দেয়।

আশা করি আমাদের আর্টিকেল টি পরে আপনি আপনার পছন্দের প্লাগিনটি বেছে নিতে পারবেন। তবে আপনি যে কোনো একটি বেছে নেন না কেনো দয়া করে আপনার ব্যাকআপটি আপনার ওয়েবসাইটের সার্ভারে সংরক্ষণ করে রাখবেন না। ৩য় পার্টি কোনো স্টোরেজ যেমনঃ Dropbox, Amazon S3, Google Drive ইত্যাদি তে সংরক্ষণ করে রাখবেন।

আরও গুরুত্বপূর্ণ পোস্ট সমূহ

ডিজিটাল মার্কেটিং কি? কিভাবে ডিজিটাল মার্কেটিং করবেন?

ভিডিও এডিটিং ও ইউটিউব মার্কেটিং

গ্রাফিক্স ডিজাইন কি?

ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করবেন?

ফ্রিল্যান্সিং কেন শিখবেন?

Summary
৭ টি বেস্ট ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগিন ওয়েবসাইটের সুরক্ষার জন্য
Article Name
৭ টি বেস্ট ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগিন ওয়েবসাইটের সুরক্ষার জন্য
Description
নিয়মিত ওয়ার্ডপ্রেস ব্যাকআপ তৈরি করা একটি ভাল অভ্যাস যা আপনি আপনার ওয়েবসাইটের সুরক্ষার জন্য করতে পারেন। আজকে আমি আপনাদের জন্য আলোচনা করব ৭ টি বেস্ট ব্যাকআপ ওয়ার্ডপ্রেস প্লাগিন ওয়েবসাইটের সুরক্ষার জন্য
Author
Publisher Name
Study Tech

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *