Why-learn-freelancing

ফ্রিল্যান্সিং কেন শিখবেন?

আপনি কি প্রতিদিন খুব ভোরে জেগে উঠতে উঠতে ক্লান্ত? ট্র্যাফিকে আটকে থেকে বিরক্ত এবং আপনার অফিস বস্ কি অপ্রত্যাশিত চিত্কার করে যা আপনাকে দিন দিন নিচে নামিয়ে দিচ্ছে এবং আপনি যথেষ্ট করছেন না বলে কথা শুনে ক্লান্ত? আপনার কি কোন অনন্য দক্ষতা আছে ? যেটা আপনি নিজস্ব অর্থ উপার্জনের ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন?
আপনি যদি উপরিক্ত প্রশ্নের হ্যাঁ উত্তর দিতে পারেন, তাহলে অভিনন্দন ! আপনি উত্তেজনাপূর্ণ এবং পরিপূর্ণ ফ্রিল্যান্সিং যাত্রা শুরুর সম্পর্কে চিন্তা করতে প্রস্তুত হতে পারে।

৫৭ মিলিয়নেরও বেশি আমেরিকানরা ঐতিহ্যবাহী ক্যারিয়ারগুলিকে অগ্রাহ্য করে একটি ফ্রিল্যান্সিং ব্যবসা শুরু করে যা তাদের পছন্দসই জীবনধারা তৈরি করার জন্য আরও বেশি নিশ্চয়তা দেয়, আমরা এতে বিশ্বজুড়ে কোম্পানিগুলি যেভাবে কাজ করে তার মধ্যে একটি অভূতপূর্ব স্থানান্তর দেখছি।

একজন ফ্রিল্যান্সার হয়ে উঠার মাধ্যমে আপনি বাড়ি থেকে আয় উপার্জন শুরু করার ক্ষেত্রে একটি দ্রুত এবং সাশ্রয়ী মূল্যের উপায় পাবেন। বিশেষ করে যদি আপনার ইতিমধ্যে একটি ফ্রিল্যান্সিং দক্ষতা থাকে তবে আপনি আজই আপনার পরিষেবাগুলি অফার করতে শুরু করতে পারেন।

ফ্রিল্যান্সিং হিসেবে যে ধরনের কাজ করতে পারেন

অন্য কোন ব্যবসার ক্ষেত্রে প্রায় যে ধরনের পরিষেবা সরবরাহ করা যায় ঠিক সে ধরনের পরিষেবা ফ্রিল্যান্সিং ভিত্তিতেও দেওয়া যেতে পারে।

কিছু সাধারণ ফ্রিল্যান্সিং কাজ সমূহ:

প্রতিক্রিয়াশীল ওয়েব ডিজাইন
গ্রাফিক ডিজাইন
সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (এসইও)
ভিডিও এডিটিং এবং ইউটিউব বিপণন
আউটসোর্সিং অনলাইন
ডেটা এন্ট্রি এবং অ্যাডমিন সাপোর্ট
গুগল অ্যাডসেন্স
সামাজিক মিডিয়া ব্যবস্থাপনা

ফ্রিল্যান্সিং শুরু করতে আপনার যা যা প্রয়োজন

ফ্রিল্যান্সিং করার জন্য, আপনি সম্ভাব্য ক্লায়েন্টদের আপনি অফার করতে পারেন এটির জন্য দক্ষতা থাকতে হবে। বেশিরভাগ লোক তাদের কর্মসংস্থানের অভিজ্ঞতাগুলিকে ইতিমধ্যে তাদের কাছের প্রতিভা ব্যবহার করে পরিষেবা সরবরাহ করছেন।

পরিষেবা সহ কিছু জিনিস একসঙ্গে বিবেচনা করলে:

• একটি ব্যবসা পরিকল্পনা।
• বিপণন কৌশল।
• একটি ওয়েবসাইট যা আপনার নিজের পরিষেবাদি সম্পর্কে জানায় এবং প্রশংসাপত্রদিও অন্তর্ভুক্ত করে।
• একটি লিঙ্কডইন প্রোফাইল সমস্ত সোশ্যাল মিডিয়া ফ্রিল্যান্সিং কাজের জন্য নেটওয়ার্ক হিসেবে একটি দুর্দান্ত সম্পদ হতে পারে। লিঙ্কডইন একটি অনলাইন সারসংকলন পেশাদারী সংযোগ। এটা ফ্রিল্যান্সিং কাজ খুঁজে বের করার জন্য একটি মহান সম্পদ।
• একটি ডেডিকেটেড সেল ফোন নম্বর যা সম্ভাবনা আপনার কাছে পৌঁছতে পারে খুব সহজেই।
• একটি ব্যবসায়ী কার্ড যার মাধ্যমে সহজেই লেনদেন করতে পারেন।

কিভাবে আপনি ফ্রিল্যান্সিং কাজ খুঁজে পেতে পারেন?

ফ্রিল্যান্সিং কাজ প্রায় সর্বত্র পাওয়া যেতে পারে। জায়গার বিবেচনায় অন্তর্ভুক্ত করতে গেলে:

• আপনার নিজের নেটওয়ার্কের মধ্য বা অনলাইন।
• আপনার কিছু বাজারকে লক্ষ্য করতে হবে যেখানে সর্বোত্তম ক্লায়েন্টদের সন্ধান পাওয়া যায়।
• ফ্রিল্যান্সিং কাজের সাইটগুলো কাজ খুঁজে পেতে অনেক মহান ফ্রিল্যান্স সাইট রয়েছে যেমন আপওয়ার্ক, ফাইভারর গুরু এবং ফ্রিল্যান্সার সহ আপনি আপনার দক্ষতানুযায়ী সাইটগুলিতে ফ্রিল্যান্সিং কাজ সন্ধান করতে পারেন।
• আপনার শিল্পের মধ্যে একটি সমিতিতে যোগদানের মাধ্যমে বা ভালমানের প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণ গ্রহনের মাধ্যমে সহজেই কাজ পেতে পারেন।

যেহেতু ফ্রিল্যান্সিং ক্ষেত্রে কিছু প্রতিবন্ধকতা আছে তাই সবাই এটিকে পেশা হিসেবে নিতে পারে না । তবে আপনি যদি সকাল 9টা থেকে বিকাল 5টা পর্যন্ত কাজ করে ক্লান্ত ও বিরক্ত হন তবে ফ্রিল্যান্সিং আপনার জন্য পুরোপুরি উপযুক্ত, সফল ব্যবসা উদ্যোগ এবং পরিপূর্ণ কর্মজীবন হবে। আপনি যদি এখনও কোন পূর্ণ-সময়ের চাকুরী বা কাজের সাথে জড়িত থাকেন তাহলে আপনাকে ফ্রিল্যান্সিং ব্যবসার জন্য প্রতিদিন কয়েক ঘন্টা সময় ব্যয় করার উপায় খুঁজে নিতে হবে। তাহলেই আপনি নিজের ব্যবসা চালানোর পাশাপাশি ভবিষ্যতে নির্দিষ্ট সময়সীমার সাথে সামঞ্জস্য রেখে কাজ করতে পারবেন ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *